- Advertisement -
- Advertisement -
দেখে নিন ল্যাপটপ নাকি ডেক্সটপ কোনটা কিনবেন?

দেখে নিন ল্যাপটপ নাকি ডেক্সটপ কোনটা কিনবেন?

- Advertisement -

একটা কোটি টাকার প্রশ্ন ল্যাপটপ কিনব নাকি ডেক্সটপ কিনব,ল্যাপটপ ভাল নাকি ডেক্সটপ ভাল। এই বিষয়টা নিয়ে সবাই একটা বিভ্রান্তের মধ্যে থাকে। যারা নতুন কম্পিউটার কিনতে চাচ্ছে তাদের মাথায় একবার হলেও আসে ল্যাপটপ কিনব নাকি ডেক্সটপ কিনব। আর যারা কিনে ফেলেছে তারা ভাবতে থাকে সঠিক সিদ্ধান্ত নিল নাকি ল্যাপটপ বা ডেক্সটপ কিনে।

প্রথম যে জিনিস টা বলব যদি এই দুইটার তুলনা করতে চাই তাহলে আমাদের প্রথমেই সুবিধা অসুবিধা নিয়ে কথা বলতে হবে। আমি যদি সুবিধা অসুবিধার কথা বলি তাহলে ল্যাপটপের কিছু সুবিধা আছে আবার ডেক্সটপের কিছু সুবিধা আছে। এটা মূলত নির্ভর করে আপনি এটাকে কোন কাজের জন্য ব্যবহার করবেন।

আপনি যদি গেম খেলতে চান তাহলে কখনই ল্যাপটপ কিনবেন নাহ। সরাসরি ডেক্সটপ কিনবেন। কারণ ল্যাপটপ ডেক্সটপের মত শক্তিশালী নয়। অনেক গুলো গেমিং ল্যাপটপ আছে যার পারফমেন্স অনেক ভাল এগুলো কিনলে হয়তো আপনি গেমিং এর আসল মজা পাবেন। কিন্তু এর জন্য আপনাকে লাখ এর ওপর খরচ করতে হবে। কিন্তু এই লাখ টাকা হলে আপনে ভাল একটা গেমিং ডেক্সটপ কিনতে পারবেন। এর পর আপনি ভিডিও ইডিটিং গ্রাফিক্স ডিজাইনের মত কাজ করতে চান তাহলে আপনাকে ল্যাপটপ না কিনে ডেক্সটপ কিনতে হবে।

আর আপনি যদি ছোট খাটো কাজ এই ধরুন ইন্টারনেট ব্রাউজিং,সিনেমা দেখা অফিস, এক্সেল,পাওয়ার পয়েন্ট বিশ্ব বিদ্যালয়ের আসাইন্টমেন্ট এর কাজ করতে চান তাহলে আপনার জন্য ল্যাপটপ সঠিক হবে।কেননা আপনি এটা সাথে নিয়ে বহন করতে পারবেন। চাইলে অফিসে নিয়ে যেতে পারবেন। কিন্তু আপনি যদি এর থেকে পাওয়ারফুল কাজ করতে চান তাহলে ল্যাপটপে একদম ই করতে পারবেন নাহ। এর মূল কারণ টা হচ্ছে পারফমেন্স। ধরেন,কোর আই ৭, ৬জেনারেসন এর একটা ল্যাপটপ অপর দিকে কোর আই ৭, ৬জেনারেসন এর একটা ডেক্সটপ পাশাপাশি রেখে তুলনা করি তাহলে দেখা যাবে ল্যাপটপ এর তুলনায় ডেক্সটপ ভাল পারফমেন্স দিচ্ছে। এর অনেক গুলো কারন আছে। এর একটি কারণ হচ্ছে পাওয়ার। কারন ল্যাপটপ চলছে চার্জার থেকে ব্যাটারি চার্জের মাধ্যমে । যার কারনে ল্যাপটপের সকল হার্ডওয়্যার পর্যাপ্ত পাওয়ার পায় নাহ। যার কারনে প্রসেসর আনডার ক্লক এ রান করে। অন্য দিকে ডেক্সটপ সরাসরি পাওয়ার পাচ্ছে। এতে করে প্রসেসর ফুল পারফমেন্স দিচ্ছে। এর জন্য ডেক্সটপের পারফমেন্স বেশি ভাল হয়। এক কথায় আপনি যদি অনেক ভাড়ি কাজ করতে চান তাহলে ল্যাপটপ না কিনে কম্পিউটার কিনা ভাল হবে। আর যদি আপনি মুভি দেখা,ইন্টারনেট ব্রাওজিং এর জন্য কম্পিউটার কিনতে চান তাহলে ল্যাপটপ কিনলে ভাল হবে।

- Advertisement -
আরো দেখুন
মন্তব্য
- Advertisement -

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up