- Advertisement -
- Advertisement -
ফোনে কথা বলা যাবে এখন নেটওয়ার্ক ছাড়াও

ফোনে কথা বলা যাবে এখন নেটওয়ার্ক ছাড়াও

- Advertisement -

কিছু দিন আগে ভারতীয় টেলিকম সেক্টরে রিলায়েন্স জিও সম্পর্কে এমন একটি খবর ছড়িয়েছিল যা তুলকালাম ফেলে দিয়েছিল। জানা গেছিল কোম্পানি VoWiFi নামক একটি টেকনোলজির ট্রায়াল শুরু করেছে। এই টেকনোলজি ব‍্যবহার করে জিও ইউজার‍রা কোনো নেটওয়ার্ক সিগন্যাল ছাড়াও কল করতে পারবেন। এবার চীনের টেক কোম্পানি Oppo একটি নতুন টেকনোলজি নিয়ে এলো। এই টেকনোলজির নাম রাখা হয়েছে MeshTalk।

এই টেকনোলজি ব‍্যবহার করে Oppo ফোন ইউজাররা কোনো সেলুলার নেটওয়ার্ক, ব্লুটুথ ও ওয়াইফাই কানেকশন ছাড়াই ভয়েস কল করতে পারবেন। এছাড়া টেক্সট ম‍্যাসেজ‌ও পাঠানো যাবে। এর জন্য আপনি যাকে কল বা ম‍্যাসেজ করতে চান তাঁর 3 কিলোমিটার দূরত্বের মধ্যে আপনাকে থাকতে হবে।

শাংঘাইয়ের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস 2019 এর মঞ্চে এই টেকনোলজির প্রদর্শন করা হয়েছে। এছাড়া কোম্পানি টুইটের মাধ্যমেও এই তথ্য জানিয়েছে। কোম্পানির বক্তব্য অনুযায়ী ইউজার 3 কিলোমিটার দূরত্বের মধ্যে থাকলে একটি ওপ্পো ফোন থেকে আরেকটি ওপ্পো ফোনে কল ও ম‍্যাসেজ করা যাবে।

কোম্পানি তাদের অফিসিয়াল ব্লগ পোস্টের মাধ্যমে জানিয়েছে MeshTalk একটি কাস্টম চিপের ব‍্যবহার করে, যা ডিসেন্ট্রালাইজেশন, ফাস্ট স্পীড ও পাওয়ারের কম খরচের সুবিধা নেয়। এছাড়া কয়েকটি ফোন একসঙ্গে মিলে একটি লোকাল নেটওয়ার্ক তৈরি করতে পারবে, যার সাহায্যে গ্ৰুপ চ‍্যাট পর্যন্ত করা যাবে।

তবে কোম্পানির পক্ষ থেকে এখন‌ও পর্যন্ত জানা যায়নি যে এই টেকনোলজি কোম্পানির বর্তমান স্মার্টফোনে কাজ করবে, নাকি শুধুমাত্র কোম্পানির আগামী স্মার্টফোনে দেওয়া হবে। তবে মনে করা হচ্ছে শুধুমাত্র কোম্পানির আগামী স্মার্টফোনগুলিতেই এই টেকনোলজি দেওয়া হবে।

- Advertisement -
আরো দেখুন
মন্তব্য
- Advertisement -

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up