- Advertisement -
- Advertisement -
ভারতে ফের নিষিদ্ধ হচ্ছে ৫৪টি চিনা অ্যাপ! তালিকায় রয়েছে বিখ্যাত গেম, দেখে নিন তালিকা

ভারতে ফের নিষিদ্ধ হচ্ছে ৫৪টি চিনা অ্যাপ! তালিকায় রয়েছে বিখ্যাত গেম, দেখে নিন তালিকা

- Advertisement -

#কলকাতা: ভারত নিষিদ্ধ করতে চলেছে ৫৪টি চিনা অ্যাপ (App Ban)। দ্রুত ভারত সরকারের পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হবে শোনা গিয়েছে। সংবাদ সংস্থা মারফত খবর এমনই। ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক কর্তৃক নিষিদ্ধ অ্যাপগুলির মধ্যে রয়েছে টেনসেন্ট, আলিবাবা এবং নেটইজের মতো বড় চিনের প্রযুক্তি (App Ban) সংস্থাগুলির অ্যাপ। রয়েছে সি লিমিটেডের গেম ফ্রি-ফায়ার।

ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক আনুষ্ঠানিকভাবে ভারতে এই অ্যাপগুলির ক্রিয়াকলাপ নিষিদ্ধ করে একটি বিজ্ঞপ্তি দ্রুত জারি করতে পারে বলে খবর৷

ভারত নিষিদ্ধ ৫৪টি অ্যাপের তালিকা

৫৪টি চীনা অ্যাপের মধ্যে রয়েছে বিউটি ক্যামেরা: সুইট সেলফি এইচডি, বিউটি ক্যামেরা – সেলফি ক্যামেরা, ইকুয়ালাইজার এবং বাস বুস্টার, সেলসফোর্স এন্টের জন্য ক্যামকার্ড, আইসোল্যান্ড ২: অ্যাশেস অফ টাইম লাইট, ভিভা ভিডিও এডিটর, টেনসেন্ট এক্সরিভার, অনমিওজি চেস, অনমিওজি অ্যারেনা, অ্যাপলক , ডুয়াল স্পেস লাইট।

ফ্রি ফায়ার, ব্যাটল রয়্যাল শ্যুটার খেলাগুলিকে প্রায়ই PUBG-এর সঙ্গে তুলনা করা হয়, Google Play-তে এক বিলিয়নেরও বেশি ডাউনলোড সহ বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মোবাইল গেমগুলির মধ্যে একটি। গত বছর, ভারত PUBG Mobile, TikTok, Weibo, WeChat, AliExpress-সহ শত শত চীনা অ্যাপ নিষিদ্ধ করেছিল।

২০২০ সালের নভেম্বরে, কেন্দ্র ৪৩টি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করে আইটি আইনের ৬৯এ ধারার। এই নিয়ে একটি কড়া আইন জারি করে। এটি বলেছে যে ভারতের সার্বভৌমত্ব এবং অখণ্ডতা, ভারতের প্রতিরক্ষা, রাষ্ট্রের নিরাপত্তা এবং জনশৃঙ্খলার উপর খারাপ প্রভাব ফেলছে। ক্ষতিকর কার্যকলাপে জড়িত থাকার জন্য এই অ্যাপস সম্পর্কিত ইনপুটের ভিত্তিতে এই পদক্ষেপ নেওয়া হয়েছিল।

ভারতে পাবজি ব্যান করার পর কার্যত হতাশ হয়েছিলেন গেমাররা। এর পর ফ্রি-ফায়ার ব্যান হয়ে গেলেও তাঁদের মধ্যে একটা হতাশা তৈরি হবে বলে মনে করা হচ্ছে। কারণ, অ্যান্ড্রয়েড গেমগুলির মধ্যে ফ্রি-ফায়ার অন্যতম। অনেকেই এই খেলার প্রতি কার্যত আসক্ত। সেই কারণে এবারে এই গেমটিও নিষিদ্ধ হলে অনেকেই হতাশ হবেন।

- Advertisement -
আরো দেখুন
মন্তব্য
- Advertisement -

Register

OR

Do you already have an account? Login

Login

OR

Don't you have an account yet? Register

Newsletter

Submit to our newsletter to receive exclusive stories delivered to you inbox!

keyboard_arrow_up